Breaking News
Home / সারাদেশ / ময়মনসিংহ বিভাগ / ময়মনসিংহ / গমের ব্লাস্ট রোগ দমন ব্যবস্থাপনায় চলমান গবেষণা কার্যক্রম অনুষ্ঠিত

গমের ব্লাস্ট রোগ দমন ব্যবস্থাপনায় চলমান গবেষণা কার্যক্রম অনুষ্ঠিত

ময়মনসিংহ প্রতিনিধি
গম বাংলাদেশের দ্বিতীয় প্রধান দানা ফসল। ইদানিং মানুষের খাদ্য সচেতনতা বৃদ্ধি ও পুষ্টিমানের বিবেচনায় গমের আটা দেশের মানুষের খাদ্য তালিকায় উল্লেখযোগ্য স্থান করে নিয়েছে, ফলে গমের চাহিদা দিন দিন বাড়ছে। আমাদের দেশে চাহিদার তুলনায় গমের আবাদ এবং ঊৎপাদন কম। তার মধ্যে ২০১৬ সালে বাংলাদেশের দক্ষিন পশ্চিমাঞ্চলের ৮টি জেলায় গমের জমিতে অতি ক্ষতিকর ব্লাস্ট নামক একটি নতুন ছত্রাক জনিত রোগ দেখা দেয়। যা ধারাবাহিকভাবে ২০১৭,২০১৮ ও ২০১৯ সালেও এ রোগ দেখা দিয়েছে।

শুধু ২০১৬ সালে এর রোগের আক্রমনে কুষ্টিয়া,মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, বরিশাল,ভোরা, যশোর, ফরিদপুর এলাকার অধিকাংশ গমের জমি অর্থ্যাৎ প্রায় ১,০৮,৭১৫ হেক্টর জমির গম নষ্ট হয়ে যায়। পরবর্তীতে নতুন নতুন জেলায়ও এ রোগের আক্রমন দেখা দেয়।গমের ব্লাস্ট রোগ এতোই ভয়াবহ যে,কোন বালাইনাশক দিয়ে একে দমন করা সম্ভব হয় না।১৯৮৫ সালে এ রোগটি সর্বপ্রথম ব্রাজিলে দেখা দেয়। দক্ষিন আমেরিকার বাহিরে শুধুমাত্র বাংলাদেশেই এ ভয়াবহ রোগটি সংক্রামিত হরো, যা খাদ্য নিরাপত্তার জন্য বড় হুমকি। এ রোগের কোন প্রতিরোধক জাত এখনও বের করা সম্ভব হয়নি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত বিভাগের প্রফেসর ড. মোঃ বাহাদুর মিয়া বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বলছে বারি গম-৩০ ও বারি গম ৩৩ ব্লাস্ট প্রতিরোধী জাত যা মাঠ পর্যায়ে যাছাই আছাই এর কাজ চলছে। তিনি আরও বলেন, ব্লাস্ট রোগের জীবাণু বীজ

বাহিত যা বাতাস ও বৃষ্টির মাধ্যমে ছড়িয়ে পড়ে। আমরা বেশ কয়েকজন মিলে গমের ব্লাস্ট রোগ দমন ব্যবস্থাপনা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমরা আশা করছি আগামী দুই এক বছরের মধ্যে এ থেকে পরিত্রান পাবো এবং দেশের কৃষকদের মাঝে উপযুক্ত জাত সরবরাহ করা সম্ভব হবে। ২০১৬ সালে গমের ব্লাস্ট দমন সম্পর্কিত গঠিত কমিটির চেয়াম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। বা.কৃ.বি ও বিনা গবেষণা মিলিতভাবে কাজ

করছে। বিনা উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান মোঃ আবুল কাসেম,বায়োটেকনোলজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মোঃ ইমতিয়াজ উদ্দিন, দুইজন পিএইচডি ও ১০জন এমএস শিক্ষার্থী।

সর্বশেষ আপডেটঃ ৩:৪৫ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৮, ২০১৯

Check Also

ময়মনসিংহে সদর উপজেলায় সবার আগে শতভাগ ই-নামজারি চালু ,উন্নয়নে রোল মডেল

স্টাফ রিপোর্টার ঃ ময়মনসিংহ সদর উপজেলায় সবার আগে শতভাগ ই-নামজারি চালু ও উন্নয়নে রোল মডেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *