Breaking News
Home / জাতীয় / শেরপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত ও ফায়ার সার্ভিসের উদ্ধার মহড়া অনুষ্ঠিত

শেরপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত ও ফায়ার সার্ভিসের উদ্ধার মহড়া অনুষ্ঠিত

শেরপুর প্রতিনিধি: “দুর্যোগ মোকাবিলয়া প্রস্তুতি হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় শেরপুরে জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় যৌথ আয়োজনে ১০ মার্চ বোরবার সকাল ১০ টায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৯ পালিত হয়েছে।

এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জন কেনেডি জাম্বিল। র‌্যলীেিত স্কুল কলেজের শিক্ষার্থী, যুব উন্নয়ন, রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা কর্মচারীদের অংশ গ্রহণে র‌্যালিটি জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসক কার্যালয় গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জন কেনেডি জাম্বিল এর সভাপতিত্বে দুর্যোগ মোকাবিলা ও প্রস্তুতি বিষয় নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইয়েদ এজেড মোরশেদ আলী, যুব উন্নয়ন উপ পরিচালক মোঃ হারুন অর রশিদ, রেড ক্রিসেন্ট উপ-পরিচালক মোঃ হায়দার আলী, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আঃ জব্বার প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম বর্তমান সরকারের মূললক্ষ্য হচ্ছে ত্রাণ নির্ভর কর্মসূচি থেকে বেরিয়ে এসে দুর্যোগ ঝুঁকিহ্রাসমূলক কর্মসূচির প্রতি জোর দেয়া এবং দরিদ্র ও বিপদান্ন জনগোষ্ঠীর ঝুঁকির মাত্রা হ্রাসের লক্ষ্যে তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য খাদ্য, মানবিক, সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করা। সেই সাথে বৈশ্বিক উৎপাদনের ওপর প্রভাব বিস্তারকারী দুর্যোগজনিত অর্থনৈতিক ক্ষতি নিয়ন্ত্রণ করতে ২০১৫-২০৩০ সালের জন্য নির্ধারিত টেকসই

উন্নয়নের বৈশ্বিক লক্ষ্যমাত্রা এবং দুর্যোগ প্রশমন সংক্রান্ত সেন্দাই ফ্রেমওয়ার্কের দিক নির্দেশনার সাথে সঙ্গতি রেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনায় স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী কর্মসূচি গ্রহণ করেছে।
আলোচনা শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের এবং যুব রেড ক্রিসেন্ট সদস্যদের যৌথ অংশ গ্রহণে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে দুর্যোগ ও দুর্ঘটনা বিষয়ে এক মহড়া প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এসময় মহড়া প্রত্যক্ষ করেন, স্থানীয় সরকার উপ পরিচালক (উপ-সচিব) এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (উপ-সচিব) সাইয়েদ এজেড মোরশেদ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জন কেনেডি জাাম্বিল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবিএম এহছানুল মামুন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মোঃ আবুল বাশার প্রমুখ।

সর্বশেষ আপডেটঃ ৩:৩৪ অপরাহ্ণ | মার্চ ১০, ২০১৯

Check Also

ময়মনসিংহে সদর উপজেলায় সবার আগে শতভাগ ই-নামজারি চালু ,উন্নয়নে রোল মডেল

স্টাফ রিপোর্টার ঃ ময়মনসিংহ সদর উপজেলায় সবার আগে শতভাগ ই-নামজারি চালু ও উন্নয়নে রোল মডেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *