Breaking News
Home / চিকিৎসা / ময়মনসিংহে চিকিৎসা সেবায় আরো এক ধাপ এগিয়ে ল্যাবএইড ডায়াগনোস্টিক সেন্টার

ময়মনসিংহে চিকিৎসা সেবায় আরো এক ধাপ এগিয়ে ল্যাবএইড ডায়াগনোস্টিক সেন্টার

মোমেনশাহী ডেস্কঃ “ সুখে-অসুখে” এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে সারা দেশে নিরলসভাবে নিরবে কাজ করে যাচ্ছে ল্যাবএইড লিঃ। বিশ্বে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বিগ্ন প্রকাশ করে জানান, দীর্ঘ মেয়াদী থাকতে পারে এই ভাইরাস। করোনা ভাইরাসের সঠিক ব্যাকসিন আবিস্কার না হওয়া পর্যন্ত সকলকেই স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

সেই মোবাবেক দুই ঘন্টা পর পর কমপক্ষে ২০ সেকেন্ট ভালভাবে যে কোন সাবান দিয়ে হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছেন। সরকারি নির্দেশনা মেনে সাধারণ মানুষদের সচেতন হওয়ার জন্য বিভিন্ন প্রকার কার্যক্রম পালন করে ময়মনসিংহ ল্যাবএইড শাখা। ল্যাবএইড লিঃ ডায়াগনোস্টিক সেন্টার ময়মনসিংহ শাখার ইনচার্জ খন্দকার বাকী বিল্লাহ‘র নেতৃত্বে করোনা ভাইরাস প্রার্দুভাব মোকাবেলায় বিশেষ ভুমিকা রাখছে।

২৪ ঘন্টা যে কোন রোগীদের স্বাস্থ্যসেবা দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। করোনা ভাইরাস প্রার্দুভাবে যেখানে ময়মনসিংহে অনেক ডায়াগনোস্টিক সেন্টার বন্ধ ছিল সেখানে ল্যাবএইড করোনা কালীন সময়ে চিকিৎসা সেবা অব্যাহত রেখেছে। সকল ধরনের স্বাস্থ্য বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য তিনি নিরবে কাজ করে চলেছেন। কিভাবে হাত ধোঁয়া দরকার, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার,মাস্ক ব্যবহার, স্কেনার মেশিন ব্যবহার,জুতো নীচের অংশে কিভাবে জীবানু মুক্ত করতে হবে তাও তিনি শিখিয়েছেন কর্মচারীদের। রোগীদের আতংক না হয়ে সচেতন হওয়ার জন্য পরামর্শ দিয়ে যাচ্ছেন।

অনেকেই হয়তো সঠিক নিয়মে মাস্ক পরেন না বা গুরুত্ব দেন না। কিন্তু সঠিক নিয়মে মাস্ক পরা থাকলে অধিকাংশ সময় করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে পারেন। সঠিক নিয়মে মাস্ক পড়বেন যেভাবে:- মাস্ক ধরার আগে হাত ধুয়ে নিন, ছেড়া ফাটা কিনা পরীক্ষা করে নিন,মাস্কের প্রান্তে ধাতব পাতটি খুঁজে নিন, রঙিন পাশটি বাইরের দিকে থাকা নিশ্চিত করুন, মাস্ক প্রান্তের ধাতব পাতটি নাকের উপর রাখুন, মাস্ক দিয়ে মুখ, নাক এবং চোয়াল ঢেকে দিন, ফাঁকা না রেখে মাস্কটি মুখে স্থাপন করুন, মাস্ক স্পর্শ করা থেকে বিরত থাকুন, মাথা অথবা কানের প্রান্ত থেকে মাস্ক খুলুন, মাস্ক খোলার পরে সেটি শরীর থেকে দূরে রাখুন, ঢাকনা যুক্ত ঝুড়িতে মাস্কটি ফেলুন, মাস্ক ফেলে দেবার পর ভালো করে হাত ধুয়ে নিন।

মনে রাখবেন শুধু মাস্ক আপনাকে কোভিড-১৯ থেকে সুরক্ষা দেবে না। অন্যদের সঙ্গে কমপক্ষে ১ মিটার দূরত্ব বজায় রাখবেন, মাস্ক পড়ে থাকার পরেও সঠিক নিয়মে বারেবারে হাত ধুয়ে ফেলবেন।
যে সকল বিশেষজ্ঞ ডাক্তারগণ ময়মনসিংহ ল্যাবএইড লিঃ ডায়াগনোস্টিক সেন্টারে নিমিত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন তারা হলেন-গাইনী ও প্রসূতি অধ্যাপক ডাঃ কোহিনূর আখতার, চর্ম ও যৌন অধ্যাপক ডাঃ অসীম কুমার নন্দ্রী,

মেডিসিন বিভাগীয় প্রধান ডাঃ মোঃ আব্দুস হান্নান মিয়া,কিডনী ও মেডিসিন বিভাগীয় প্রধান ডাঃ আশুতোষ সাহা রায়,মেডিসিন ও বক্ষব্যাধি সহকারী অধ্যাপক ডাঃ মোঃ দেলোয়ার জাহান খান, কার্ডিওলজি সহকারী অধ্যাপক ডাঃ জাহিদুল ইসলাম ,লিভার ও পরিপাকতন্ত্র সহকারী অধ্যাপক ডাঃ মঞ্জুরুল চেীধুরী,, মেডিসিন সহকারী অধ্যাপক ডাঃ সুব্রত কুুমার পাল, নিউরো মেডিসিন রেজিষ্ট্রার ডাঃ রেজাউল করিম,গাইনী ও প্রসূতি সহকারী অধ্যাপক ডাঃ দ্রেবাশীষ মন্ডল,গাইনী ও প্রসূতি সহকারী অধ্যাপক ডাঃ শারমিন আক্তার, নবজাতক ও শিশু সহকারী অধ্যাপক ডাঃ বিশ্বজিত চেীধুরী, ট্রমা,হাঁড় জোড়া সহকারী অধ্যাপক ডাঃ খন্দকার আবু সাঈদ,চক্ষু রোগ কনসালটেন্ট ডাঃ ফেরদৌস হাসান, নিউরোমেডিসিন সহকারী অধ্যাপক ডাঃ উত্তম কুমার সরকার, ট্রমা, হাঁড় জোড়া সহকারী অধ্যাপক ডাঃ মোঃ মুস্তাফিজুর রহমান মিন্টু।

সর্বশেষ আপডেটঃ ৪:০১ অপরাহ্ণ | জুলাই ২৭, ২০২০

Check Also

ময়মনসিংহে এলজিইডির বিশেষ কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ঃ গ্রামীন সড়কে মোবাইল মেনটেন্যান্স পদ্ধতি প্রদর্শন শীর্ষক এক কর্মশালা আজ মঙ্গলবার ময়মনসিংহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *